Study LightsStudy Lights

Blog Details

  • Home
  • Blog
  • Blog
  • সাফল্যের সাথে ইন্টার্নশীপ সম্পন্ন করার কৌশল ;

সাফল্যের সাথে ইন্টার্নশীপ সম্পন্ন করার কৌশল ;

আপনার শিক্ষার্থীর স্ট্যাটাসের সদ্ব্যবহার করুন এবং আপনি বুঝতে পারছেন না এমন সব বিষয়ে যত দরকার প্রশ্ন করুন;

হয়তো আপনি বুঝছেন না কিন্তু লজ্জাতে বলতে পারছেন সবাই কি ভাববে, না এরকমটা করবেন শিখতে পারবেন না ; প্রয়োজনে সব সময় একটি নোটবুক সাথে রাখুন এবং নোট নিন ; এর ফলে নিয়োগকর্তা বুঝতে পারবেন যে কাজ এবং এই ইন্ডাস্ট্রি সম্পর্কে জানতে কতটুকু উৎসুক এবং শিখতে আগ্রহী ; ইন্টার্ন হিসাবে আপনি চাকরী বা কাজ সম্পর্কে সমস্ত কিছু জানবেন তারা এটা আশা করেন না ; ইন্টার্নশীপ পেশদারি অভিজ্ঞতা এবং শিক্ষার জন্য ভালো একটি মাধ্যম; এবং আপনি যত বেশি প্রশ্ন করবেন তত বেশি কাজ সম্পর্কে এবং ইন্ডাস্ট্রি কীভাবে পরিচালিত হয় এ সম্পর্কে জানতে পারবেন;

আপনার সুপারভাইজার এবং সহকর্মীদের সাথে আন্তরিক যোগাযোগ রক্ষা করুন এবং নিজেকে অফিসের কমিউনিকেশন লুপের মধ্যে রাখুন ; যতদূর সম্ভব সবার সাথে যোগাযোগ রাখুন তাদের সহায়তা করুন ; কমিনিউকেশন পেশাদারি সম্পর্ক একটি সফল ক্যারিয়ার শুরু করার মূল চাবিকাঠি ; আপনার কর্মজীবন জুড়ে একটি পেশাদার নেটওয়ার্ক আপনাকে বিভিন্ন নতুন কর্মের সুযোগ সম্পর্কে জানতে এবং আপনার কর্মক্ষেত্রে অগ্রগতিতে সহায়তা করবে;হ্যাঁ, আপনার লক্ষ্য প্রাথমিক ভাবে যদিও সফলভাবে আপনার ইন্টার্নশিপটি সম্পূর্ণ করা, আপনার সুপারভাইজারদের মুগ্ধ করা ;এবং সম্ভব হলে চাকরির সুযোগ পাওয়া। কিন্তু এই

ইন্টার্নশিপের সময় আপনি কী শিখবেন

এবং কী অর্জন করবেন সে সম্পর্কে আপনার নিজের একটি লক্ষ্য থাকা জরুরি ; সেই লক্ষ্যনুযায়ী নিজেকে প্রস্তুত করুন। কাজের প্রতি উদ্যামী হোন এবং মিটিং ও প্রফেশনাল কর্মশালায় আপনাকে অন্তর্ভুক্ত করার জন্য অনুরোধ করুন। বিভিন্ন কাজের মাধ্যমে নিজেকে পারফেক্ট প্রমান করুন ; আপনার ইন্টার্নশিপ শেষ হওয়ার পরে যদি আপনি সেখানে ফুল টাইম জবের আশা করে থাকেন তবে স্বল্প সময়ের মধ্যে একজন উতসাহী কর্মীর গুণাবলী প্রদর্শন করুন যাতে আপনার সহকর্মী এবং তদারককারী উভয়ের উপরই আপনি ইতিবাচক প্রভাব ফেলতে পারেন।

আপনি যে প্রতিষ্ঠানের সাথে কাজ করছেন সেটা সম্পর্কে জানুন ;

তারা কী করে, এই ইন্ডাস্ট্রিতে তাদের অবস্থান কেমন এবং মূল নির্বাহীরা কারা। সেখানে আপনি নিজেকে খাপ খায়িয়ে নিতে পারবেন কি না ; আপনি যদি ইন্টার্নশীপের সেই প্রতিষ্ঠানেই চাকরি করার আশা করেন তবে এই জাতীয় জ্ঞান এবং প্রস্তুতি আপনাকে বেশ সাহায্য করবে।আপনি কীভাবে নিজেকে উপস্থাপন করছেন তা বেশ গুরুত্বপূর্ণ;  সময় মত উপস্থিতি, উপযুক্ত এবং পরিপাটি পোশাক, কাজের প্রতি আন্তরিকতা, হোম ওয়ার্কগুলো সঠিক সময়ে সঠিকভাবে উপস্থাপন করতে হবে; আপনাকে একজন উৎসাহী এবং সিরিয়াস ইন্টার্ন হিসেবে উপস্থাপন করে।নআপনার মেন্টরকে দেখান যে আপনি তাদের সাপোর্টের জন্য কৃতজ্ঞ। কেউ আপনাকে নতুন কিছু শেখালে, কোনও কাজে আপনাকে সহায়তা করলে তাকে অকৃপণভাবে ধন্যবাদ জানান ; এর ফলে কর্মক্ষেত্রে মানুষের সাথে আপনার সম্পর্ক আরও আন্তরিক হবে যা কাজের ক্ষেত্রে আপনাকে সহযোগিতা করবে;লিখিত এবং মৌখিক উভয় যোগাযোগ দক্ষতায় পারদর্শিতা অর্জন করুন।

আপনার সহকর্মীদের সাথে কথা বলার সময় সবসময় শ্রদ্ধাশীল,

কৌশলী এবং পেশাদার ভাষা ব্যবহার করুন;আপনার সাথে কাজ করতে যেন তারা স্বাচ্ছন্দ্যবোধ করে ; কোন কাজ দেয়া হলে নিজের সেরাটুকু দিয়ে কাজটি করুন এবং আরও কাজ খুঁজে নিন। কাজের জন্য দেয়া ইন্সট্রাকশন ভালো মত বুঝে নিন, প্রয়োজনে প্রশ্ন করে জেনে নিন। কোন টিমে কাজ করার ক্ষেত্রে অন্যের কাজের প্রতি শ্রদ্ধাশীল হতে হবে এবং কম্প্রোমাইজ করার মানসিকতা থাকতে হবে;যখন আপনার বিদায়ের সময় চলে আসবে তখন আপনার সুপারভাইজারকে অবশ্যই একটি সুপারিশের চিঠির দেয়ার জন্য বলুন এবং তার সাথে যোগাযোগ রাখুন যাতে যদি কোন রেফারেন্সের প্রয়োজন হয় তখন আপনি তাকে ফোন করতে পারেন। এর ফলে ভবিষ্যতে কোন চাকরির সুযোগ আসলে আপনার কথা তার মাথায় থাকবে।

উপরোক্ত লেখাটা ইন্টার্নশিপের জন্য একজন শিক্ষার্থীর জন্য খুবি গুরুত্বপূর্ণ ,বন্ধুদের সাথে শেয়ার করুন  এবং আপনি সঠিকভাবে বিষয় গুলো কাজে লাগাতে পারেন, আশা করি একটি চাকরি ক্যারিয়ার হবে ইনসাল্লাহ।

 

আরো পড়ুনঃ ইন্টার্নশীপ কোথায় নিবো? ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং ;

ফ্রিল্যান্সিং করার জন্য ঠিক কী কী করতে হবে?

Source: Study_Lights_Research

সাফল্যের সাথে ইন্টার্নশীপ সাফল্যের সাথে ইন্টার্নশীপ সাফল্যের সাথে ইন্টার্নশীপ

Leave A Comment