Study LightsStudy Lights

Blog Details

  • Home
  • Blog
  • Blog
  • বাংলাদেশের সবচেয়ে সুন্দর জায়গাগুলো

বাংলাদেশের সবচেয়ে সুন্দর জায়গাগুলো

বাংলাদেশের সবচেয়ে সুন্দর জায়গা
আপনি কি 2021 সালে বাংলাদেশের সেরা 10টি সুন্দর জায়গা খুঁজছেন? তারপরে আপনি 2021 সালে দেখার জন্য বাংলাদেশের সেরা 10টি সুন্দর স্থানের তালিকা পেতে সঠিক জায়গায় এসেছেন। বাংলাদেশে দেখার মতো বিশেষ জিনিসগুলি কী কী? চূড়ান্ত বাস্তবতা হল যে আপনি কিছু উচ্চ মহৎ স্থান পরিদর্শন না করে উপেক্ষা করতে পারবেন না, এগুলো বাংলাদেশের শীর্ষ, সুন্দর সাইট। 2021 সালে বাংলাদেশে ভ্রমণ আপনাকে বেশ কয়েকটি আকর্ষণীয় সেরা জায়গা অন্বেষণ করতে অফার করবে। সুতরাং, বাংলাদেশে দেখার জন্য নীচের সেরা জায়গাগুলি দেখুন।

1. কক্সবাজার:
কক্সবাজার বাংলাদেশের শীর্ষ সুন্দর স্থান, যা বিশ্বের দীর্ঘতম অবিচ্ছিন্ন বালুকাময় সমুদ্র সৈকত, যার দৈর্ঘ্য 125 কিমি। এটি বাংলাদেশের স্থানীয়দের মধ্যে 2021 সালে দেখার জন্য সবচেয়ে জনপ্রিয় এবং সুন্দর পর্যটন স্পট। দীর্ঘ ভ্রমণ শেষে বিশ্রাম নেওয়ার জন্য এটি উপযুক্ত জায়গা।

আপনি এখানে থাকাকালীন কক্সবাজারের পাইকারি সুন্দর মাছের বাজার ঘুরে দেখার জন্য একটি আকর্ষণীয় স্থান হবে। সমুদ্রতীরবর্তী শহর কক্সবাজার বাংলাদেশের চট্টগ্রাম বিভাগে অবস্থিত। কক্সবাজার প্যানোয়া নামেও পরিচিত, ‘পানোয়া’ আক্ষরিক অর্থ হল ‘হলুদ ফুল’। আগ্মেদা খিয়াং নামের বিশাল সুন্দর বৌদ্ধ মঠটি পর্যটকদের অন্যতম আকর্ষণ।

2. সুন্দরবন ম্যানগ্রোভ বন:
সুন্দরবন পৃথিবীর বৃহত্তম সুন্দর ম্যানগ্রোভ বন এবং 2021 সালে বাংলাদেশে দেখার জন্য ইউনেস্কোর একটি বিশ্ব ঐতিহ্যবাহী স্থান। এর অবস্থান দুটি প্রতিবেশী দেশ – ভারত ও বাংলাদেশের মধ্যে। বনের সিংহভাগই বাংলাদেশে অবস্থিত।

এটি সমগ্র বিশ্বের শেষ অবশিষ্ট বেঙ্গল টাইগার এবং অন্যান্য অনেক বন্যপ্রাণীর আবাসস্থল। সুন্দরবনে মোট বাঘের সংখ্যা ২০০। সুন্দরবনে বাঘ এখনও জঙ্গলের রাজা। বাংলাদেশের সুন্দরবনে প্রায় ১০২টি দ্বীপ রয়েছে। সুন্দরবনের সুন্দর পরিবেশ প্রশান্তিদায়ক এবং এই বন পরিদর্শন একটি জীবনের অভিজ্ঞতা হতে পারে। এ কারণেই 2021 সালে বাংলাদেশের সেরা 10টি সুন্দর স্থানের তালিকায় সুন্দরবন দুই নম্বরে রয়েছে।

3. পার্বত্য চট্টগ্রাম:
2021 সালে সুন্দর জায়গা দেখার জন্য চট্টগ্রাম বাংলাদেশের একটি বেশ বড় শহর। বাংলাদেশের শীর্ষ বৃহত্তম আন্তর্জাতিক সমুদ্রবন্দর এখানে অবস্থিত। এটি বাংলাদেশেও একটি অভ্যন্তরীণ বিমানবন্দর হিসাবে কাজ করে। ফয়’স লেক, পতেঙ্গা সমুদ্র সৈকত, বায়েজিদ বোস্তামীর মাজার, দ্বিতীয় বিশ্বযুদ্ধের কবরস্থান হল চট্টগ্রামের শীর্ষ এবং সেরা বিখ্যাত পর্যটন স্পট।

বাংলাদেশের সবচেয়ে সুন্দর নদী সাঙ্গু নদী এই এলাকায় অবস্থিত। 2021 সালে দেখার জন্য বাংলাদেশের সেরা 10টি সুন্দর স্থানের তালিকায় পার্বত্য অঞ্চলগুলি তিন নম্বরে রয়েছে।

4. সেন্ট মার্টিন দ্বীপ:
এটি বাংলাদেশের বঙ্গোপসাগরের একটি খুব সুন্দর প্রবাল দ্বীপ। এটি বেশ ছোট এবং এটি 2021 সালে দেখার জন্য প্রায় 8 বর্গকিলোমিটার ভূমি এলাকাকে আলিঙ্গন করে৷ সমুদ্র সৈকত প্রেমীদের জন্য, এটি 2021 সালে বাংলাদেশে দেখার জন্য সেরা জায়গা৷ স্থানীয় পর্যটকরা বেশিরভাগই একদিনের ভ্রমণে এই দ্বীপটি দেখতে যেতে পারেন৷

পুরো বাংলাদেশে বেশ কয়েকদিন ঘুরতে ঘুরতে ক্লান্ত হয়ে পড়লে আপনি প্রাইভেট সৈকত সহ যেকোনো সুন্দর রিসোর্টে থাকতে পারেন এবং দ্বীপে কয়েকদিন বিশ্রাম নিতে পারেন। এটি 2021 সালে বাংলাদেশের সেরা 10টি সুন্দর স্থানের তালিকায় চার নম্বরে রয়েছে।

5. সিলেটের জাফলং:
জাফলং বাংলাদেশের সিলেট বিভাগের একটি পাহাড়ি স্থান এবং পর্যটন কেন্দ্র। জাফলং চা বাগান এবং পাহাড় থেকে ঘূর্ণায়মান পাথরের সৌন্দর্যের মধ্যে কাছাকাছি একটি মনোরম স্থান। এটি সেই স্থান যা সুন্দর পাহাড় খাশিয়ার কোলে সুন্দর মারি নদীর পাশে অবস্থিত।

আপনি জাফলংয়ের সুন্দর নদী থেকে সুন্দর পাথর সংগ্রহ দেখতে পারেন সেইসাথে আপনি 2021 সালে সুন্দর মারি নদীতে বোটিং উপভোগ করতে পারেন। জাফলং বাংলাদেশের ভ্রমণের জন্য সত্যিকারের প্রাকৃতিক সৌন্দর্যের একটি পাহাড়ি এলাকা যেখানে পাহাড়গুলি বনের সাথে সবুজ। . সেজন্য, এটি বাংলাদেশের সেরা 10টি সুন্দর স্থানের তালিকায় পাঁচ নম্বরে রয়েছে। জাফলং যেতে সিলেট থেকে বাসে উঠুন; তামাবিল যেতে 2-2.5 ঘন্টা এবং জাফলং যেতে আরো 30-40 মিনিট লাগবে।

6. রাঙামাটির কাপ্তাই হ্রদ:
এটি প্রাকৃতিকভাবে সুন্দর পাহাড়ে ঘেরা বাংলাদেশের একটি মানবসৃষ্ট হ্রদ। রাঙামাটিতে বেড়াতে যাওয়ার সবচেয়ে ভালো জিনিস হল সারাদিন কাপ্তাই হ্রদে নৌকা ভ্রমণ করা। সুন্দর কর্ণফুলী নদীর উপর কাপ্তাই বাঁধ নির্মাণের ফলে কাপ্তাই হ্রদ সৃষ্টি হয়েছে।

আপনি আপনার ছুটি অনুযায়ী যে কোন সময় কাপ্তাই লেকে যেতে পারেন। কিন্তু বর্ষাকালে হ্রদগুলোকে পানি দিয়ে পরিপূর্ণ করে এবং কাছাকাছি ঝর্ণাগুলো নতুন প্রাণ পায়। এটি 2021 সালে দেখার জন্য বাংলাদেশের সেরা 10টি সুন্দর স্থানের তালিকায় ছয় নম্বরে রয়েছে।

 

7. পাহাড়পুর বুদ্ধ বিহার: এটি বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলে, পাহাড়পুর বুদ্ধ বিহার নামে একটি ছোট ছোট জায়গা রয়েছে, যা বাংলাদেশের শীর্ষ প্রত্নতাত্ত্বিক স্থান সোমাপুরী মহাবিহার নামে পরিচিত, একটি ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যবাহী স্থান। এটি 8ম শতাব্দীতে হিমালয়ের দক্ষিণে ২য় শীর্ষস্থানীয় বৌদ্ধ বিহার ছিল। এর প্রাইম টাইমে, সারা বিশ্বের ভিক্ষুরা এখানে উচ্চ শিক্ষা নিতে আসতেন। এটি সেই সময়ে বিশ্বের সেরা শীর্ষস্থানীয় বৌদ্ধ বিহারগুলির মধ্যে একটি ছিল। পাহাড়পুর বুদ্ধ বিহার বাংলাদেশের সেরা 10টি সুন্দর স্থানের তালিকায় সাত নম্বরে রয়েছে। 8. কুয়াকাটা: এটি বিউটিফুল বাংলাদেশের দক্ষিণাঞ্চলে অবস্থিত। সমুদ্র সৈকতের মনোরম দৃশ্য এবং কুয়াকাটার সুন্দর পর্যটন আকর্ষণ এটিকে বাংলাদেশের শীর্ষ জনপ্রিয়, সেরা পর্যটন গন্তব্যগুলির মধ্যে একটি করে তুলেছে। বাংলাদেশের কুয়াকাটার বিস্তীর্ণ বালুকাময় সমুদ্র সৈকত থেকে সুন্দর সূর্যাস্ত এবং সূর্যোদয় উভয়ই তাদের সম্পূর্ণ জাঁকজমকের সাথে দেখা যায়। ফাতরার চোর (সুন্দরবনের অংশ), কেরানীপাড়া সীমা মন্দির, গঙ্গামতি সংরক্ষিত বন, ঝাউ বন (বন), মিসরিপাড়া বৌদ্ধ মন্দির, এবং ইকো পার্ক 2021 সালে বাংলাদেশের দেশি ও বিদেশী পর্যটকদের কাছে খুবই জনপ্রিয়। 9. বগুড়ার বেহুলার বসর ঘোর (গোকুল মেধ): বগুড়া বাংলাদেশের সুন্দর, প্রাচীনতম শহর। বেহুলার বসোর ঘরকে গোকুল মেধও বলা হয়। সাইটটি একটি খনন করা ঢিবি। এটিতে একটি সুন্দর প্রাচীন শহরের অবশেষ রয়েছে, যেটিকে বাংলাদেশের পুন্ড্রবর্ধন অঞ্চলে পুন্ড্রনগর বা পৌন্ড্রবর্ধনপুরা বলা হত। এটি 2021 সালে দেখার জন্য বাংলাদেশের সবচেয়ে সুন্দর স্থানের তালিকায় নয় নম্বরে রয়েছে। 10. লালবাগ কেল্লা: লালবাগ কেল্লা (যেটিকে ঔরঙ্গাবাদ কেল্লাও বলা হয়) 17 শতকের একটি অসম্পূর্ণ সুন্দর মুঘল দুর্গ কমপ্লেক্স যা বাংলাদেশের সুন্দর বুড়িগঙ্গা নদীর সামনে গর্বের সাথে দাঁড়িয়ে আছে। দুর্গটিতে একটি দোতলা ভবন, একটি বর্গাকার আকৃতির জলের ট্যাঙ্ক, বিবি পরীর সমাধি এবং সুন্দর লালবাগ দুর্গ মসজিদ রয়েছে। বাংলাদেশের প্রতিটি কোণে কিছু অবিশ্বাস্য দৃশ্য রয়েছে, এটিকে 2021 সালে ভ্রমণের জন্য সেরা দেশগুলির মধ্যে একটি করে তুলেছে৷ সুন্দর জায়গায় নৌকায় ভ্রমণ করা এখানে বাংলাদেশের একটি জীবনযাত্রা যা পর্যটকদের 2021 সালে বাংলাদেশ ঘুরে দেখার জন্য একটি স্বতন্ত্র অভিজ্ঞতা প্রদান করে৷ 2021 সালে বাংলাদেশ সুন্দর স্থান পরিদর্শন এবং অন্বেষণ করার জন্য বিস্তৃত গন্তব্যের অফার করে।

Leave A Comment