Study LightsStudy Lights

Blog Details

  • Home
  • Blog
  • Blog
  • ভিপিএন দিয়ে এ্যাকসেস করা যায় তারপরও সরকার কেন সাইট ব্লক করে? তারা কি বিষয়টি জানেন না? যদি জানে তবে করে কেন?

ভিপিএন দিয়ে এ্যাকসেস করা যায় তারপরও সরকার কেন সাইট ব্লক করে? তারা কি বিষয়টি জানেন না? যদি জানে তবে করে কেন?

আমি আপনাকে সহজে বোঝানোর জন্য একটি উদাহরণের মাধ্যমে চেষ্টা করছি। যদি আসল ঘটনা জানতে হয় তবে পুরোটা পড়ুন।

ধরুণ, বাংলাদেশ সরকার কালকে একটা আইন করল যে, আমার দেশের লোক আমেরিকা থেকে কোনোকিছু আমদানী করতে পারবে না। কিন্তু আপনার যে পণ্য দরকার তা শুধু আমেরিকায় পাওয়া যায়। তো আপনার মালেশিয়ার এক কোম্পানীর সাথে ভালো সম্পর্ক। তাকে বললেন, যে আমেরিকা থেকে পণ্যটা ক্রয় করে তোমার দেশে নিয়ে আসো, তারপর লেবেল পরিবর্তন করে মালেশিয়ার লেবেল দিয়ে আমার কাছে পাঠিয়ে দাও। সে তাই করল।

বাংলাদেশ ভাবছে. আপনি মালেশিয়া থেকে পণ্য আমদানি করেছেন কিন্তু পণ্যটাতো আমেরিকার। এখানে বাংলাদেশ সরকারের কি করার আছে? যদি পণ্যটা চেক করতে পারতো তবে হয়তো কিছু করা যেত।

এখন উদাহরণের সাথে বাস্তবের সম্পর্ক খুজি:

প্রতিটি দেশের ইন্টারনেটের সকল তথ্য ও উপাত্ত একটা নির্দিষ্ট রাস্তা বা পথ দিয়ে যায়। যেটাকে টেকনিক্যালি গেটওয়ে বলে থাকি। এটা একটা নির্দিষ্ট প্রোটোকল বা নিয়ম মেনে চলে।

কোনো ওয়েবসাইট বন্ধ করতে হলে তার আইপি এড্রেস জানতে হয়। এবং সেটা ব্লক করা হয়। ধরুন, একটা সাইটের আইপি এড্রেস ১৯২.১৬৮.৩২.৩২ এরকম। এবার আপনি গেটওয়েকে কমান্ড দিলেন যে গেটওয়ের মধ্য দিয়ে কেউ ১৯২.১৬৮.৩২.৩২ এই আইপিকে রিকোয়েস্ট করতে পারবে না। রিকোয়েস্ট করলে গেটওয়ে অটোমেটিক রিকোয়েস্ট বাতিল করবে।

এবার আপনি উদাহরণের মতো, সরাসরি রিকোয়েস্ট না করে অন্য একটা কোম্পানি যেটাকে (মালেশিয়ার কোম্পানি) ভিপিএন বলে জানি তার কাছে রিকোয়েস্ট পাঠালেন। তখন আপনি ১৩২.১৩৪.৪৩.৪৩ এই আইপিকে রিকোয়েস্ট করছেন। তখন গেটওয়ে ব্লক করবে না। কারণ ব্লকলিস্টে এই আইপি নেই। সে কন্টেন্ট ট্রান্সফার শুরু করবে। গেটওয়ে তো কন্টেন্ট দেখতে পারে না আপনি কি দেখছেন সে সেটা বোঝে না। তাই এখাতে তার করার কিছু নেই।

এখন আপনার প্রশ্নে ফিরি, ভিপিএন দিয়ে ব্লক সাইট একসেস করা যায়। এটা কিভাবে করে সেটা উপরে বলেছি। যদি না বুঝেন ইউটিউব থেকে ভিপিএন কিভাবে কাজ করে তা দেখুন। আর যদি বুঝে থাকেন তো পরের কথায় আসি।

এটা কি সরকার জানে না, হ্যা যারা এগুলো নিয়ন্ত্রন করে তারাও ভালোভাবে বিষয়টা জানে। জেনেও তার পদক্ষেপ নেয় না কেন? কেন নেয় না.. কারণ তাদের কছে অপশন নেই। তারা টেকনিক্যালি অসহায়। গেটওয়ে কোনো কন্টেন্ট পড়তে পারে না। সে শুধু আইপির সাথে কাজ করতে পারে।

এখন আপনি বলতে পারেন ভিপিএন সার্ভিস কেন বন্ধ করছে না। করলে তো সব ঝামেলা শেষ। এটা কোনো দেশ করতে পারবে না। কারণ এটা নিয়ম বিরুদ্ধ। তাছাড়া ভিপিএন অনেক গুরুত্বপূর্ণ কাজে ব্যবহার করা হয়। একজনের সুবিধার জন্য দশজনের সমস্যা হবে।

জানে যে সাইট বন্ধ করতে পারবে না তবে চেষ্টা কেন করে? আসলে তারা চেষ্টা করে না বা করেও কোনো লাভ নেই। তারা শুরুমাত্র আইন ফলো করে। কারণ বাংলাদেশের জন্য পর্ণসাইট খুবই ক্ষতিকর। আইনত তারা সাইটটা দেশে বন্ধ করেছে, এখন আপনি আইনের বাইরে কিছু করলে তাদের করার কিছু নেই।

এডভান্সে লেভেলের লোকদের জন্য, কিছু সাইট আছে ক্লাউড হোস্টিং ব্যবহার করে তাদের নির্দিষ্ট আইপি এড্রেস থাকে না বা অনেকগুলো আইপি থাকে। এদের বন্ধকরা খুবই কষ্টকর। একটা আইপি বন্ধ করলে এরা অরো আইপি জেনারেট করে। তাই ভিপিএন ছাড়াও অনেক ব্লকসাইট আপনি ব্যবহার করতে পারেন।

Leave A Comment