Study LightsStudy Lights

Blog Details

  • Home
  • Blog
  • Blog
  • কারিগরি শিক্ষায় প্রাক্টিক্যাল কাজের গুরুত্ব কি??

কারিগরি শিক্ষায় প্রাক্টিক্যাল কাজের গুরুত্ব কি??

শিক্ষিত হয়ে যেন বেকার না হয়ে থাকতে হয় সেজন্যই কারিগরি শিক্ষায় শিক্ষিত হওয়া খুবই জরুরী কিন্তু এখানেও হতাশা মিলছে না চাওয়া পাচ্ছিনা চাকরির সুযোগ নিজেকে নিয়ে আছি হতাশায়;

কারিগরি শিক্ষায় শিক্ষিত হওয়ার মেইন উদ্দেশ্য হচ্ছে হাতে কলমে শিক্ষার পাশাপাশি এ বিষয়ে যথেষ্ট জ্ঞান অর্জন করা। যেখানে একজন কারিগরি শিক্ষার্থী তাত্ত্বিক জ্ঞান তো অর্জন করবেন পাশাপাশি তাদের নির্দিষ্ট ডিপার্টমেন্ট অনুযায়ী তাদের প্র্যাকটিক্যাল জ্ঞান অর্জন করা। আর এর মাধ্যমে সে নিজেকে একজন চাকরি পাওয়ার যোগ্য করে তুলবে।
তাতে করে প্রায় 5 কোটি বেকারের এই বাংলাদেশে বেকার থাকার সম্ভাবনা অনেকাংশে কমে যাবে।

যদিও বিভিন্ন সেক্টরে আসছে অনেকেই চাকরি করছে কিন্তু বেতন নিয়ে তারা থাকছে অসন্তোষ; এতে করে সবাইযে অসন্তোষ সেটা নয় যারা প্র্যাকটিক্যালি তার নিজস্ব ডিপার্টমেন্ট অনুযায়ী তাত্ত্বিক জ্ঞানের পাশাপাশি প্র্যাকটিক্যালি কাজ করেছে এবং তা থেকে অভিজ্ঞতা অর্জন করেছে তারা আজও রয়েছে ভালো অবস্থানে।

এর ভিতর অনেকে রয়েছে যাদের ভাল সিজিপিএ থাকা সত্ত্বেও তারা রয়েছে বেকার আর চাকরী করলেও তাদের স্যালারি হচ্ছে অনেক কম বাধ্য হয়ে তাদের কোম্পানিতে চাকরি করতে হচ্ছে। এর মূল কারণ সাধারণ ছাত্রছাত্রীদের মত বইয়ের ভিতরে তাত্ত্বিক জ্ঞান গুলো অর্জন করে ভালো সিজিপিএ অর্জন করলেও প্র্যাকটিক্যালি তাদের কোনো জ্ঞান অর্জন হয়নি যার ফলে তাদের কম বেতনে বিভিন্ন কোম্পানিতে চাকরি করতে বাধ্য হতে হচ্ছে;

আর এজন্য আমি সত্যিই কিছু ইনফরমেশন জানাবো সেটি হলঃ

প্রথমে আপনাকে পাস নিশ্চিত করতে হবে, এরপর যতটা সম্ভব নিজেকে কারিগরি শিক্ষায় প্র্যাকটিক্যালি দক্ষতা অর্জন করা যায়, দক্ষতায় আপনার ক্যারিয়ারকে অনেক দূরে নিয়ে যাবে।
এর পরে আপনি যদি চান আমার রেজাল্ট কে আরো সুন্দর করার জন্য সে ক্ষেত্রে আপনি 3.00 আপ করে ভালো রেজাল্ট করতে পারবেন।

একজন ইস্টুডেন্ট যখন তাত্ত্বিক এবং প্র্যাকটিক্যালি ভাল জ্ঞান অর্জন করে,তখন অটোমেটিক্যালি তার রেজাল্ট 3.০০ আপ হয়ে অনেক ভাল একটা জায়গায় পৌঁছে যায়।

একটা পয়েন্ট আমাদের সামনে এসে পৌঁছেছে।
1.পাশ নিশ্চিত করতে হবে ।
2. হাতে কলমে প্র্যাকটিক্যালি দক্ষতা অর্জন করতে হবে ।
3. সি জিপিএ 3.00 নিশ্চিত করতে হবে ।
4. ভালো রেজাল্টের জন্য নিজের সর্বোচ্চ টা দিতে হবে।

সর্বোপরি বলতে চাই পোস্টটা থেকে এতোটুকু পরিমাণ সহযোগিতা হয়ে থাকে স্টাডি লাইট এর সাথে থাকুন এবং এই পোস্টটি ক্যারিয়ার ডেভেলপমেন্ট এর জন্য রিলেটেড বন্ধুদের সাথে শেয়ার করুন।

আরও পড়ুন ঃ-

বোর্ড পরীক্ষার খাতায় লেখার স্মার্ট টেকনিক

Leave A Comment