Blog Details

  • Home
  • Blog
  • Blog
  • পড়াশোনা কে একমাত্র ধ্যান বানাবেন কিভাবে…? পার্ট-১

পড়াশোনা কে একমাত্র ধ্যান বানাবেন কিভাবে…? পার্ট-১

পড়াশোনা কে একমাত্র ধ্যান করতে চান?বন্ধ ঘরে বসে পড়াশোনা করুন। কারো সাথে মিশবেন না। চন্দ্র,সূর্যের মুখ দেখবেন না। পৃথিবীতে আর কোনো কিছু জানার দরকার নেই।
এরকম করবেন??? ।  মোটেই  না। এভাবে ঘর বন্দি হয়ে পড়াশোনা করলে পাবনার একটি সিট আপনার জন্য বরাদ্দ হতে পারে কিন্তু ।

দেখুন, জীবনের প্রত্যেকটি ক্ষেত্রে নিজের ভূমিকা রেখে চলুন, সাথে পড়াশোনাও করুন। মানে, এমনভাবে চলুন, যেন সব করছেন, কিন্তু পড়াশোনা জিনিসটা সময়মত করতে হবে এটা সব সময়ে মাথায় থাকা চাই। আপনি যখন এই ব্লগটি পড়ছেন, তখন  নিশ্চয়ই আপনি অন্যান্য কাজে লেগে সময় নষ্ট করেন আর পড়াশোনা হয় না। এমন হলে খুব সাধারণ কিছু নিয়ম মেনে চলুন –

যেমনঃ

-পড়াশোনার জন্য রোজ একটা নির্দিষ্ট সময় নির্ধারণ করুন। ওই সময়ে কোনো কাজ পড়লে, বা কোনো বন্ধু আপনাকে অহেতুক ডাকলে সাড়া দেবেন না, বলবেন পরে আসছেন।

-এবারে পড়াশোনার সময় নির্ধারণ হয়ে গেছে। আপনি এটাও ঠিক করে নিন যে দিনের কখন কোন কাজটা, মানে খাওয়া ঘুম বিনোদন ইত্যাদি করবেন। সেরকম একটা তালিকা বানান। সেই তালিকা অনুযায়ী চলতে চেষ্টা করুন।

-পড়াশোনা ছাড়াও বাকি কাজ অবশ্যই করুন। গল্প করুন, ইউটিউব দেখুন, সিনেমা দেখুন, ঘুরতে যান; কিন্তু সবকিছু একটা নির্দিষ্ট সময়ে। পড়াশোনার সময়ের সাথে আপোশ নয়।

রোজ পড়তে বসুন। Continuity থাকাটা খুব জরুরি।

মানে সবকিছু করছেন, কিন্তু মূল লক্ষ্য পড়াশোনার দিকে থাকবে। এটা করলেই পড়াশোনায় মন থাকবে। দ্বিতীয় পর্বের জন্য অনুগ্রহ করে অপেক্ষা করুন ।

 

সোর্সঃ স্ট্যাডি লাইটস  

আমাদের ফেইসবুক পেইজঃ STUDY LIGHTS

Leave A Comment