Blog Details

  • Home
  • Blog
  • Blog
  • ক্যারিয়ার ব্রেকের পর কাজে ফিরবেন কিভাবে……?

ক্যারিয়ার ব্রেকের পর কাজে ফিরবেন কিভাবে……?

বিভিন্ন কারণেই ক্যারিয়ারে বিরতি নিয়ে থাকি আমরা। এরকম বিরতি নেওয়ার পর কাজে ফেরার সময়টা শুরুতে বেশ কঠিন হয়ে ওঠে।

এই পরিবর্তনের সাথে মানিয়ে নেয়ার জন্য কিছু বিষয় আছে। নতুন চাকরিতে আবেদন করার আগে সঠিকভাবে আপনার সিভি আপডেট করতে পারলে আপনি আত্মবিশ্বাসী থাকতে পারবেন। প্রার্থী হিসেবে নিজেকে সঠিক ভাবে মূল্যায়ন করতে পারবেন।

আরো যা যা করতে পারেন:

১. নতুন করে নিজের দক্ষতা ও যোগ্যতার মূল্যায়ন করুন

ক্যারিয়ার ব্রেকের পর কাজ শুরু করতে চাইলে প্রথমেই নিজের দক্ষতা ও যোগ্যতাকে নতুন করে মূল্যায়ন করতে হবে। তাহলে কোন কোম্পানিগুলি আপনাকে নিয়োগ দিতে চাইতে পারে সেটা বুঝতে পারবেন। এটি করার জন্য, নিজের সবচেয়ে ভালো স্কিলগুলির একটি তালিকা তৈরি করুন, যা আগের চাকরিতে ব্যবহার করেছেন।

২. নিজের প্রত্যাশা কী সেটা বোঝার চেষ্টা করুন:

নতুন চাকরিতে আপনি সন্তুষ্ট হবেন কিনা তা বোঝার জন্য নিজের প্রত্যাশাটুকু কী সেটা জানতে হবে। এই ক্ষেত্রে, আপনার স্বপ্নের চাকরিটা কেমন হবে তা নিজেকে জিজ্ঞেস করতে পারেন।
স্বাধীনভাবে কাজ করলে ভালো করবেন নাকি কোনো টিম বা কাস্টমারদের সাথে কাজ করতে স্বাচ্ছন্দ্যবোধ করবেন সেটা বুঝতে হবে। চাকরির ধরন অনুযায়ী আপনার বেতন কেমন হতে পারে তা বের করুন। আপনি কী চান সেটা আগে থেকে বুঝতে পারলে চাকরিতে আবেদন করাও সহজ হবে।

৩. বিরতির সময়টুকু নিয়ে ভাবুন

ব্রেক বা বিরতির সময় কী করেছেন তা ভাবুন। আপনি কি এমন কিছু করেছেন যা আপনাকে চাকরি খোঁজায় সাহায্য করতে পারে? যেমন আপনি যদি নতুন কোনো দক্ষতা শেখেন কিংবা স্বেচ্ছাসেবায় অংশ নিয়ে থাকেন,সেগুলি নিজের সিভিতে ব্যবহার করুন। এতে নিয়োগকর্তারা আপনার সম্পর্কে ভালো ধারণা পাবেন।

৪. জ্ঞান বাড়ানোর চেষ্টা করুন

যদি আগে এমন কোনো চাকরি করে থাকেন যেখানে প্রতিনিয়ত কোম্পানির নিত্যনতুন ট্রেন্ড খুঁজে বের করাই ছিল আপনার কাজ, তাহলে এটি খুব জরুরি একটি ধাপ। একই ধরনের নতুন পদে যোগ দিতে চাইলে আপনাকে এই বিজনেস বা ইন্ডাস্ট্রির নতুন ট্রেন্ড সম্পর্কে ধারণা নিতে হবে।
এটি একটি বিশাল প্রক্রিয়া হলেও, নানারকম টাইম ম্যানেজমেন্ট টুল ব্যবহার করে নিজের জানাশোনাকে ঠিকভাবে গুছিয়ে আনা সম্ভব।

৫. নেটওয়ার্কিং শুরু করুন

নিজের পুরোনো সহকর্মী, বস কিংবা বন্ধুদের সাথে নেটওয়ার্কিং করুন।
তাদের সাথে ভালো সম্পর্ক থাকলে, তাদের আপনাকে সাহায্য করার সম্ভাবনা বেশি থাকবে। যেমন, তারা আপনাকে ভালো কিছু টিপস দিতে পারে, কর্মী খুঁজছে এমন কারো সাথে যোগাযোগ করিয়ে দিতে পারে কিংবা নিজের কোম্পানিতে আপনাকে চাকরি দিতে পারে।
পুরোনো সহকর্মীদের সাথে যোগাযোগ করার মাধ্যমে কাছের প্রফেশনাল সার্কেলকে জানান দিতে পারেন যে আপনি কাজে ফিরতে প্রস্তুত।

৮. সিভি আপডেট করুন সাথে কভার লেটার তৈরি করুন

বিরতির সময় শেখা নতুন দক্ষতাগুলি যোগ করে নিজের সিভি আপডেট করুন। এতে
ক্যারিয়ারের নতুন লক্ষ্যের প্রতিফলন ঘটায় এমন প্রফেশনাল সামারি কিংবা পার্সোনাল স্টেটমেন্ট লিখতে ভুলবেন না। যে চাকরির জন্য আবেদন করবেন, সেই চাকরির জন্য প্রয়োজনীয় শর্ত দেখে সে অনুযায়ী সিভি গুছিয়ে নিন।
সাথে কভার লেটারে ক্যারিয়ারের বিরতির বিষয়ে বিস্তারিত লিখুন।

১০. ইন্টারভিউর প্রস্তুতি নিন

কোনো কোম্পানি থেকে ইন্টারভিউর ডাক পেলে তার জন্য প্রস্তুতি নিতে হবে। কোম্পানিটি সম্পর্কে ভালোভাবে রিসার্চ করুন, যাতে এর কালচার বুঝতে পারেন। নিজের যোগ্যতা ও দক্ষতার বর্ণনা দেয়ার সময় এই শব্দগুলি ব্যবহার করে আকর্ষণীয় একটি উত্তর তৈরি করুন। তাহলে নিয়োগদাতারা নিশ্চিত হতে পারবেন, আপনি এই চাকরির জন্য আসলেই উপযুক্ত কিনা।

Leave A Comment